ঈদের আগে লকডাউন শিথিল করা হবে: সেতুমন্ত্রী

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জীবন ও জীবিকার প্রয়োজনে ঈদের আগে লকডাউন শিথিল করা হবে।

সোমবার নিজের সরকারি বাসভবনে সমসাময়িক বিষয় নিয়ে আয়োজিত নিয়মিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এ সময় বিশেষজ্ঞদের পরামর্শে সরকার সারাদেশে চলমান সাত দিনের লকডাউন তথা কঠোর বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানোর সক্রিয় চিন্তাভাবনা করছে বলেও জানান তিনি।

সেতুমন্ত্রী বলেন, জীবন ও জীবিকার প্রয়োজনে ঈদের আগে লকডাউন অবশ্য শিথিল করা হবে। ঈদ পূর্ববর্তী কেনাকাটা এবং বাড়িতে যাওয়ার জন্য শিথিল করা হতে পারে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এভাবে চিন্তাভাবনা করছে। এ জন্য সবাইকে মানসিকভাবে প্রস্তুত থাকার আহ্বান জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, করোনা এখনো বড় চ্যালেঞ্জ। পরিস্থিতি শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়ায় জানি না। তবুও আমাদের প্রস্তুতি থাকতে হবে, সতর্ক থাকতে হবে।

সেতুমন্ত্রী বলেন, অনেকে জীবিকার জন্য কঠিন লড়াইয়ের মুখে পড়েছে, বিশেষ করে খেটে খাওয়া মানুষ। অবশ্য পরিবহন শ্রমিকসহ বেকারদের জন্য প্রণোদনার চিন্তাভাবনা করছেন প্রধানমন্ত্রী।

এর আগে, মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত সচিবদের সভায় চলমান কঠোর বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত হয়।

এছাড়া রোববার রাতে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির এক ভার্চুয়াল সভায় আরও এক সপ্তাহের জন্য বিধিনিষেধ বাড়ানোর সুপারিশ করা হয়।

চলতি বছর ফেব্রুয়ারি থেকে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকে এবং মার্চের শুরুতে এসে সেটি তীব্র আকার ধারণ করে।

সংক্রমণ ঠেকাতে ৫ এপ্রিল থেকে প্রথম দফায় সাত দিনের জন্য ‘বিধিনিষেধ’ শুরু হয়। পরে আরও দুই দিন বাড়িয়ে শেষ হয় ১৩ এপ্রিল। এরপর ১৪ এপ্রিল থেকে দ্বিতীয় ‘কঠোর বিধিনিষেধ’ ঘোষণা করে সরকার, যা চলবে ২১ এপ্রিল পর্যন্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here